শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:৩৫ অপরাহ্ন

আপডেট
*** সিসি ক্যামেরা সিস্টেম নিতে যোগাযোগ করুন - 01312-556698  ***              সিসি ক্যামেরা সিস্টেম নিতে যোগাযোগ করুন - 01312-556698 ***                     *** সিসি ক্যামেরা সিস্টেম নিতে যোগাযোগ করুন - 01312-556698  ***              সিসি ক্যামেরা সিস্টেম নিতে যোগাযোগ করুন - 01312-556698 ***
সংবাদ শিরোনাম :

রোহিঙ্গা নিধনযজ্ঞ: জাতিসংঘ আদালতে নিজেই লড়বেন সুচি

রোহিঙ্গা নিধনযজ্ঞ: জাতিসংঘ আদালতে নিজেই লড়বেন সুচি

রোহিঙ্গাদের ওপর গণহত্যার অভিযোগে জাতিসংঘের শীর্ষ আদালতে দায়ের করা মামলায় মিয়ানমার প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সুচি।

বুধবার মিয়ানমার সরকার এ তথ্য জানিয়েছে। এ ঘোষণায় হতবাক হয়েছেন পর্যবেক্ষকরা। খবর এএফপির।

আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) ওআইসির পক্ষে সম্প্রতি মিয়ানমার কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। আগামী মাসে এর শুনানি হওয়ার কথা রয়েছে। এতে রোহিঙ্গাদের রক্ষার জন্য জরুরি নিষেধাজ্ঞা চাইতে পারে গাম্বিয়া। পরবর্তী সময়ে আইসিজের কাছে আরও বড় সিদ্ধান্ত চাওয়া হতে পারে।

মিয়ানমার বলছে, হেগের আদালতে জাতীয় স্বার্থের পক্ষে দাঁড়াবেন সুচি। তবে দেশটি খ্যাতনামা আইনজীবীও নিয়োগ দিয়েছে।

রোহিঙ্গা নিধনের জন্য সুচি পশ্চিমা দুনিয়ায় তীব্র সমালোচিত হলেও নিজ দেশে তার ব্যাপক সমর্থন রয়েছে। মিয়ানমারের অনেকেই সরকারি এই প্রচারণায় বিশ্বাস করে যে, রোহিঙ্গারা অবৈধ অভিবাসী। তবে ঐতিহাসিকরা এবং পশ্চিমা সরকারগুলো এই দাবি নাকচ করে দিয়েছে।

আইসিজেতে সুচির লড়ার ঘোষণার পেছনেও রাজনীতি আছে। মিয়ানমারে আগামী বছর জাতীয় নির্বাচন। তার আগে এ ঘোষণায় দেশটির অনেকে সুচির উচ্ছ্বসিত প্রশংসা করেছেন।


Search News




©2020 Daily matrichaya. All rights reserved.
Design BY PopularHostBD